গাঞ্জাখোর মামা
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামানিক

ওরে মামা জলদি থামা
নছিমনের গাড়ি
মামী নাকি যাচ্ছে চলে
তাদের বাপের বাড়ি।
চাল ডাল সব নিয়ে নিয়েছে
কুমড়ো গন্ডা চারি।
রান্নার চুলা ভেঙে ফেলেছে
শুন্য ভাতের হাঁড়ি।

গাড়ি ঘোড়ায় কাজ হবেনা
যাওনা এসব ফেলে
তিন দিন তুমি বাড়ি ফেরনি
কেমন বাপের ছেলে!
শ্বশুর মশায় আসলে পরে
হাতের কাছে পেলে
নির্ঘাত এবার পাঠিয়ে দিবে
হাকিমপুরের জেলে।

বলছে মামা শোনরে ভাগ্নে
কেমনে যাব বাড়ি?
তিনদিন হলো ভাত খাইনি
খেয়েছি গাঞ্জা-তাড়ি।
আগামী পরশু নিয়ত করেছি
যেমন করেই পারি
তিন কেজি চাল আনব কিনে
গাঞ্জার নেশা ছাড়ি।

তোর মামীকে নিষেধ করিস
যায়না যেন ছেড়ে
নইলে কিন্তু রাগের মাথায়
দিবই আমি তেড়ে।
তা যদি না পারি রে ভাগ্নে
করব মাথা নেড়ে
আজকাল দেখি তোর মামীটা
অনেক গিয়েছে বেড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।